Popular Post

zwani.com myspace graphic comments

Sunday, July 28, 2013

ওনেকদিন পর লিখতে বসেছি, ব্যাস্ততার জন্য লেখা-লেখি হয় না। আজ আমি ওডেস্ক নিয়ে আমার কিছু ব্যাক্তিগত অভিজ্ঞতা শেয়ার করব।
ওডেস্ক সবচেয়ে বড় অনলাইন জব মার্কেটপ্লেস।  এটি এমন একটি বিস্বস্ত সাইট যেখানে আপনি আপনার দক্ষতা ফুটিয়ে তুলতে পারেন পাশাপাশি অর্থনৈতিকভাবে লাভবান হতে পারবেন।
কিন্তু প্রায়শই দেখি অনেকে প্রশ্ন করেন ভাই আমি ওডেস্কে নতুন, কিভাবে কাজ পাব আর কাজ পেলে কিভাবে করব?
আমার কিছু সাজেশন আছে সবার জন্য (অবশ্যই যারা নতুন তাদের জন্য)। আর এইগুলো আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে প্রাপ্ত। আশা করি নতুন যারা আছেন সবাই উপকৃত হবেন।
১। ওডেস্কে জবগুল দেখেন। দেখবেন প্রায়শই একই ধরনের কাজ আসে।
২। প্রায় সব জবেই কিছু নির্দিষ্ট স্কিল চাওয়া হয়।
৩। আপনার যে ধরনের কাজ ভাল লাগে সেই কাজের উপরে স্কিল বাড়ান।

৪। গুগল মামাকে জিজ্ঞেস করেন ওই স্কিল কিভাবে শেখা যাবে?
৫। ওনেক সাইট আছে যেখানে অনলাইনে ওনেক কিছু শেখা যায়। সেখান থেকে স্কিল শিখে নিন। ভঁয় নেই আমি নিজেও কিন্তু এভাবেই কাজ শিখেছি। কেঊ আমাকে কিছু শিখিয়ে যায় নি। এই সাইট-টি অনেক উপকারে আসবে আশা করি।
৬। ওডেস্কে আকাউন্ট বানিয়ে সাথে সাথেই বিড করবেন না। ওডেস্ক দেখুন-জানুন তারপর বিড করুন। এখন অনেক বাংলা ব্লগ আছে যেখানে আপনি বিভিন্ন ধরনের কাজ শিখতে পারবেন এবং ওডেস্ক সম্পর্কে বিস্তারিত জানতেও পাড়বেন।
আপনারা বলা যায় ওনেক ভাগ্যবান এই ক্ষেত্রে কারন আমাদের সময়ে এই রকম বাংলা ব্লগ ছিল না। কেউ ছিল না সাহায্য করার মত। :(
৭। সর্বোপরি ইংরেজি না জানলে ওডেস্কে আপনি এগোতে পারবেন না। তাই এই ক্ষেত্রে আপনি যদি দুর্বল হলে কেউ আপনাকে সাহায্য করতে পারবে না।
তাই ইংরেজিতে দক্ষতা বাড়াতে হবেই হবে।

আরোও অনেক সাজেশন ছিল কিন্তু এখন মনে পড়ছে না। :( যাই হোক এই পয়েন্টগুলোই বেসিক। তাই এই পয়েন্টগুলো অনুসরণ করে এগিয়ে যান। সফল হোন এই কামনা করি।

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু