Popular Post

zwani.com myspace graphic comments

Friday, October 4, 2013

থ্রিজি মোবাইল ফোন সেবার জন্য গ্রামীণ ফোন, রবি আজিয়াটা ও বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনের প্রস্তাবিত প্যাকেজ অনুমোদন করেছে বিটিআরসি। গত বুধ ও বৃহস্পতিবার বিটিআরসি এ অনুমোদন দিয়েছে।
তিনটি অপারেটরই গতি, পরিমাণ ও মেয়াদ অনুসারে ভিন্ন ভিন্ন প্যাকেজ দিচ্ছে। গ্রামীণ ফোনের সর্বনিম্ন গতির প্যাকেজ হচ্ছে ৫১২ কেবিপিএস (কিলোবাইট পার সেকেন্ড) এর। সবচেয়ে কম ভলিউম ৫০ মেগাবাইট। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ ১ মেগাবাইট গতির প্যাকেজ দেবে।
প্যাকেজ ভেদে রবি আজিয়াটার সর্বনিম্ন গতি হবে ৫১২ কেবিপিএস। আর সর্বোচ্চ ৪ মেগাবাইট। এ অপারেটরের প্যাকেজের সর্বনিম্ন ভলিউম ২০০ মেগাবাইট। আর সর্বোচ্চ সাড়ে ৫ গিগাবাইট।
বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন শুধু ১ মেগাবাইট গতির প্যাকেজ দেবে। এর প্যাকেজের সর্বনিম্ন ভলিউম ১৫০ মেগাবাইট, আর সর্বোচ্চ ১০ দশমিক ২৪ গিগাবাইট।
অপারেটররা যে গতি প্রস্তাব করেছে গ্রাহক পর্যায়ে গড়ে ন্যূনতম ৭০ শতাংশ নিশ্চিত করতে হবে। অর্থাৎ ৫১২ কেবিপিএসের প্যাকেজে সর্বনিম্ন গড় গতি হতে পারবে ৩৫৮ কেবিপিএস।
অনুমোদিত প্যাকেজ অনুসারে ৫১২ কেবিপিএস (কিলো বাইট পার সেকেন্ড) স্পিডের ৫০ মেগাবাইটের মূল্য ৫০ টাকা। আর এর মেয়াদ ৫ দিন। ৮০০ কেবিপিএসের ১ গিগাবাইট (জিবি) প্যাকেজের মূল্য ৪৫০ টাকা, যার মেয়াদ ১৫ দিন। আর ১ মেগাবাইটের ১ জিবি পরিমাণ প্যাকেজের মূল্য ৬০০ টাকা, যার মেয়াদ ১৫ দিন।রবি আজিয়াটার ২০০ মেগাবাইট প্যাকেজের মূল্য ১০০ টাকা। এর মেয়াদ ৭ দিন। আর স্পিড লিমিট ৫১২ কেবিপিএস।
বাংলালিংকের সর্বনিম্ন ১৫০ মেগাবাইটের প্যাকেজের মূল্য ১৫০ টাকা, যার মেয়াদ ১৫ দিন।
তিনটি অপারেটরের অনুমোদিত প্যাকেজই সংশোধিত। তাদের প্রস্তাবিত প্রথম প্যাকেজের মূল্য ছিল কিছুটা বেশি। বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) প্রথম প্রস্তাব অনুমোদনে সায় না দিলে তারা দ্বিতীয় দফায় সংশোধিত প্রস্তাব পাঠায়। সেগুলোই অনুমোদন করে বিটিআরসি। তবে এখন পর্যন্ত এয়ারটেল প্যাকেজ প্রস্তাব জমা দেয়নি।
গ্রামীণফোনের প্যাকেজের দাম বেশি: যে তিনটি অপারেটর থ্রিজি প্যাকেজের অনুমোদন পেয়েছে তাদের মধ্যে গ্রামীণ ফোন তুলনামূলক ব্যয়বহুল। ইন্টারনেটের গতি ও ডাটার পরিমাণের ভিত্তিতে (ভলিউম) মাত্র একটি প্যাকেজ কমন।তিন অপারেটরই এ প্যাকেজ অফার করছে। এক মেগাবাইট গতির এক গিগাবাইট ডাটার প্যাকেজে গ্রামীণ ফোন নেবে ৬০০ টাকা, যার মেয়াদ হবে মাত্র ১৫ দিন। একই গতি ও ডাটার জন্য রবি নেবে ৩০০ টাকা। এরও মেয়াদ হবে ১৫ দিন। এক দশমিক ২৪ জিবির জন্য নেবে ৫০০ টাকা। কিন্তু তার মেয়াদ হবে ৩০ দিন।
তথ্যসূত্রঃ অর্থসূচক ডটকম

The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু