Popular Post

zwani.com myspace graphic comments

Sunday, August 25, 2013

অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডারসের (ওপিজিএসপি) মাধ্যমে সেবা রফতানির অর্থ সংগ্রহের শর্ত কিছুটা শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। দেশের ফ্রিল্যান্সাররা যাতে সহজে তাদের উপার্জিত অর্থ সংগ্রহ করতে পারে এজন্যই নতুন এ পদক্ষেপ নেয়া হয়েছে। গেটওয়ের মাধ্যমে অর্থ সংগ্রহের পরিধি বাড়িয়ে প্রতিবারে ৫০০ ডলার থেকে সর্বোচ্চ দুই হাজার মার্কিন ডলার করা হয়েছে। এক্ষেত্রে আগে থেকে কোন ঘোষণার (পূর্বানুমতি) প্রয়োজন হবে না। গতকাল বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।
বৈদেশিক মুদ্রা লেনদেনকারী সকল অনুমোদিত ডিলারদের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, সেবা রফতানির মাধ্যমে উপার্জিত অর্থ (ইনওয়ার্ড রেমিট্যান্স) ওপিজিএসপির মাধ্যমে সংগ্রহ করতে সুবিধা বাড়ানো হয়েছে। প্রতি লেনদেনে দুই হাজার ডলার পর্যন্ত সংগ্রহ করা যাবে। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত সি ফর্মে ঘোষণা করার প্রয়োজন হবে না। তবে মাস শেষে ডিলার ব্যাংক বাংলাদেশ ব্যাংকে যে রিপোর্ট পাঠায় তাতে ওই অর্থের কথা উল্লেখ করতে হবে।
জানা গেছে, ওপিজিএসপি সেবা দেয়ার জন্য গত বছর আগস্টে বাণিজ্যিক ব্যাংকগুলোকে অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, বাংলাদেশ থেকে অনলাইনে ডাটা এন্ট্রি, ডাটা প্রসেসিং, বিজনেস প্রসেসিং, বিজনেস প্রসেস আউটসোর্সিং, অফশোর তথ্যপ্রযুক্তি প্রভৃতি কাজের মাধ্যমে সেবা রফতানি হচ্ছে। এসব সেবা থেকে অর্জিত অর্থ এর আগে ব্যাংক ব্যবস্থায় আনতে হতো। এতে বিদেশের অনেক প্রতিষ্ঠান অর্থ পরিশোধে বিব্রত বোধ করত। কেননা বেশিরভাগ দেশে এ ধরনের সেবার বিপরীতে অর্থ অনলাইনে পরিশোধ করা হয়। বর্তমানে ওপিজিএসপিতে অর্থ পেতে আন্তর্জাতিক অনলাইন পেমেন্ট কোম্পানি অ্যালার্টপে অনুমোদন পেয়েছে। গত ২২ ফেব্রুয়ারি থেকে যার কার্যক্রম শুরু হয়েছে। পরে ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের গভর্নর এ সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
এই সিদ্ধান্ত দেশে অনলাইন পেমেন্ট গেটওয়ে পেপ্যাল এর কাজ শুরুর পথকেও প্রশস্ত করবে বলে মনে করছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু