Popular Post

zwani.com myspace graphic comments

Sunday, August 25, 2013

আজ একটু অন্য ধরনের পোস্ট করতে বসলাম। ফ্রিল্যান্সিং নিয়ে। ফ্রিল্যান্সিং এখন অনেক জনপ্রিয় একটি কর্মসংস্থান হয়ে দাঁড়িয়েছে। অনেকে ফ্রিল্যান্সিং করে সফলও হচ্ছে। আমারা সাধারনত freelancer বা odesk এ কাজ করে থাকি। আজ আমি একটি অন্য ধরনের কাজের রাস্তা দেখাতে এসেছি। ফ্রিল্যান্সিং সাইট গুলোতে কাজ পেতে হলে অনেক অভিজ্ঞ বা জানা বোঝার বেপার আছে। আমরা কতজন ই বা অত জান নে ওয়ালা। আমরা হয়ত অনেক কাজ এ পারি যা এসব ফ্রিল্যান্সিং সাইট এ কোন দাম দেয় না।
এখন কথা হল, এই ফ্রিল্যান্সিং করতে হলে আপনাকে ফ্রিল্যান্সিং প্ল্যাটফরমে যেসব কাজের অর্ডার দেয়া হয় সেইসবের যেকোন একটি জানতে হবে। এখন ধরেন আপনি খুব ভাল নাচতে পারেন বা গান গাইতে অথবা কমেডি করে বন্ধুদের হাসাতে পারেন কিংবা এমন অসাধারণ কিছু করতে পারেন যেটা অন্যরা দেখতে মজা পায়। কিন্তু এই ধরনের কাজের ফ্রিল্যান্সার এর জন্য কেউ ওই প্ল্যাটফরমগুলোতে আসেনি। এখন আপনার কি উপায়? নিরাশ হওয়ার কোন কারণ নেই। আপনাদের জন্য আছে এক সাইট যেখানে আপনি এইধরনের কাজের জন্য বিজ্ঞাপন দিতে পারবেন। চলুন দেখে নেই সেই সাইটের খুঁটিনাটি:
ফাইভার কি?

ফাইভার হচ্ছে এমন একটি সাইটে যেখানে আপনি ৫ ডলারের বিনিময়ে যেকোন কাজ করার জন্য বিজ্ঞাপন দিতে পারেন। যেকোন বলতে আপনি যা করতে পারবেন সেগুলোই। "ফাইভার" একটি ভিন্ন ধারার ফ্রিল্যান্সিং সাইট। এখানে আপনি আপনার পছন্দ মত কাজ অফার দেবেন। মানুষ সেটা কিনবে। আপনাকে কাজ খুজতে হবে না। আপনার কাজ বায়ার খুজে নেবে। সাইট টা একবার ভিজিট করলেই বুঝতে পারবেন। যেমন ধরেন আপনি ভালো গান লিখতে পারেন। আপনি সাইট টিতে পোস্ট দিলেন, " I will write a professional lyrics for $5" আপনার এই কাজ টিও বিক্রি হয়ে যাবে সেখানে। ভিষন মজার। একবার ঘুরে দেখে আসুন।
এরকম যেকোন কাজের বিজ্ঞাপন আপনি দিতে পারেন তবে সবগুলোই ৫ ডলারের বিনিময়ে। এগুলো ছাড়াও নিয়মিত যারা ফ্রিল্যান্সিং করেন তাদের জন্যও আছে আলাদা বিভাগ। সেসব বিভাগে প্রোগ্রামিং, লোগো বানানো, আর্টিকেল এসব এর বিনিময় মুল্য দিয়ে বিজ্ঞাপন দিতে পারবেন। বিজ্ঞাপন দেয়ার নিয়মও সোজা। রেজিস্ট্রেশান করে লগিন করুন। এরপর উপরে বার থেকে Seller এ গিয়ে My Gigs থেকে নতুন কাজের বিজ্ঞাপন দিতে পারবেন।
লক্ষণীয় বিষয়:
* ফাইভার থেকে বেশি করে আয় করার জন্য একের অধিক কাজের বিজ্ঞাপন দিন তবে এক কাজের বারবার দেয়া যাবে না।যাতে যেকোন একটি অন্তত প্রথম পাতায় আসতে পারে।
* বিজ্ঞাপন লেখার সময় ম্যাক্সিমাম কিওয়ার্ড এবং সুন্দর ডেসক্রিপশন ব্যবহার করুন।
* প্রতিটি কাজের জন্য ভিডিও আপলোড করার চেষ্টা করুন। ভিডিও সম্বলিত কাজের বিজ্ঞাপনগুলো সাধারণত ফাইভার আগে প্রমোট করার চেষ্টা করে।
* কাজ সুন্দরভাবে সম্পন্ন করে বায়ারকে কাজের প্রমাণ পাঠিয়ে দিবেন।
* কাজ সুন্দরভাবে সম্পন্ন করে বায়ারকে কাজের প্রমান পাঠিয়ে দিবেন গোপনবার্তায় করে পাঠিয়ে দিবেন।মনে রাখবেন, বায়ার যদি কাজে সন্তুষ্ট না হয় তাহলে সেটির টাকা পাওয়া যাবে না।
* ম্যাসেজে বায়ারের সাথে ব্যাক্তিগতভাবে যোগাযোগের জন্য মেইল অথবা ডাইরেক্ট পেমেন্টের জন্য পেপ্যাল, এলার্টপে এগুলোর জন্য রিকোয়েষ্ট করবেন না।প্রমান পেলে একাউন্টে টাকা থাকা অবস্থায় ব্যান করে দিতে পারে।
* ফাইভার প্রতি ৫ ডলারে ১ ডলার চার্জ হিসেবে কেটে নিবে অর্থাৎ প্রতিটি কাজের বিনিময় মুল্য আপনি পাবেন ৪ ডলার করে।প্রতিটি কাজ বায়ার এর দেয়া কমপ্লিট ঘোষনা দেয়ার ১৫ দিন পরে পেপ্যালে ক্যাশাউট করা যাবে।
* এটি স্ক্যাম বা প্রতারক সাইট নয়।

The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু