Popular Post

zwani.com myspace graphic comments

Monday, August 26, 2013

আজকে আমি আলোচনা করব Elements, Attributes,tag ইত্যাদি নিয়ে ।আপনারা যদি আমার আগের অধ্যায়টি পড়ে না থাকেন তবে এখান থেকে পড়ে আসুন আশা করি বুঝতে আসুবিধা হবে না ।

Elements বা উপাদান:-

HTML-এর Elements হল একটি ট্যাগের সম্পূর্ন অংশ যা কোন ট্যাগ দিয়ে শুরু হয় এবং শেষ হয় আর একটি ট্যাগ দিয়ে ।প্রশ্ন হল ট্যাগ কি ! ট্যাগ হল কিছু সংকেত যা ল্যাঙ্গুয়েজে ব্যবহৃত হয় ।আগের অধ্যায়ের উদাহরণে আপনারা  <html>,</html>,<body>,</body> …ইত্যাদি সংকেতগুলো ব্যবহার করেছেন ।এইগুলিই হল ট্যাগ ।ট্যাগের মূলত তিনটি অংশ যথা সূচনাকারী ট্যাগ,ধারণকারী ট্যাগ,সমাপ্তকরন ট্যাগ ।সূচনাকারী ট্যাগে সাধারনত “<>”-চিহ্ন থাকে, সমাপ্তকরন ট্যাগে থাকে “</>”-এই চিহ্ন আর ট্যাগের ধারণকারী অংশে থাকে HTML Elements ।
HTML Element-এর অবস্হানের ভিত্তিতে HTML Element-কে কয়েক ভাগে ভাগ করা যায় ।
<html> element:-
<html> element কোন HTML নথির সম্পূর্ন অংশকে প্রদর্শন করে ।<html> element ,<html> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </html> দিয়ে ।এটি <head>,<title>,<body>,<p> ইত্যাদি elements গুলিকে ধারণ করে ।
<head> element:-
<head> element ,<head> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </head> দিয়ে। <head> element এর মধ্যে রাখা ট্যাগ সরাসরি ব্রাউজারে প্রদর্শিত হয় না। আমরা টাইটেল এলিমেন্ট <head> element-এর মাধ্যমে প্রকাশ করতে পারি ।
<title> element:-
<title> element ,<title> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </title> দিয়ে। <head> এলিমেন্ট এর মাঝে <title> এলিমেন্ট রাখতে হয় ।
<body> element:-
<body> element,<body> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </body> দিয়ে।<body> element যা web page এর প্রদর্শিত সকল বিষয় গুলো ধারন করে। যে সব বিষয় গুলো আমরা web page এ দেখাতে চাই তা <body> element ট্যাগ এর মধ্যে রাখতে হয়।
<p> element:-
<p> element,<p> ট্যাগ দিয়ে শুরু হয় আর শেষ হয় </p> দিয়ে।<body> এলিমেন্ট এর মাঝে <p> এলিমেন্ট থাকে । এটি ওয়েব পেজে নতুন একটি paragraph বা অনুচ্ছেদ তৈরি করে ।

Attributes:-

Attributes-এর অর্থ হল বৈশিষ্ট্য,ধর্ম বা গুন ।অর্থাত্‍ যা ট্যাগের বিভিন্ন বৈশিষ্ট্য বহন করে তাই হল Attributes । সাধারণ ভাবে বলতে গেলে ট্যাগের মধ্যে যে অংশে “=” (সমান চিহ্ন) থাকে সেটিই হল ঐ ট্যাগের Attributes ।

remi অনুশীলন করুন :-
আমি উপরে যে বিষয় গুলো তুলে ধরেছি তা এই উদাহরন থেকে ভাল ভাবে বোঝা সম্ভব ।পাশের ছবিতে যে কোডগুলি আছে তা নোটপ্যাডে লিখে নথিটিকে যে কোন নাম দিয়ে .html  ফরম্যাটে সংরক্ষন করুন ।এবার সংরক্ষিত .html  নথিটিকে ক্লিক করে ব্রাউজারে খুলুন ।
আলোচনা :-
উপরের কোডগুলিতে আজকে আলোচিত বিষয়গুলো লক্ষ্য করুন
  • <html> ট্যাগ দিয়ে <html> element  শুরু হয়েছে । মাঝে রয়েছে<head> ,<title>,<body>  element গুলি ।শেষ হয়েছে </html> ট্যাগ দিয়ে ।
  • <head> ট্যাগ দিয়ে <head> element শুরু হয়েছে । মাঝে রয়েছে <title>,<body>  element গুলি।এখানে <link rel=”stylesheet” type=”text/css” />  কোডটি ব্যবহৃত হয়েছে কোন css ফাইলকে যুক্ত করার জন্য ।যদিও আমি কোন লিংকে যুক্ত করিনি, এখানে link ট্যাগের rel ও type দুটি Attributes ব্যবহৃত হয়েছে ,এটি বোঝানোর জন্য এই কোডটি লিখিছি । আর <head> element শেষ হয়েছে </head> ট্যাগ দিয়ে ।
  • <title> ট্যাগ দিয়ে <title> element শুরু হয়েছে । মাঝে রয়েছে <title> element , মোর কুড়েঁঘর ।শেষ হয়েছে </title> দিয়ে ।
  • <body> element-এ রয়েছে <h1>,<h2>,<font> ট্যাগগুলি, এগুলি নিয়ে পরে আলোচনা করব ।শুধু খেয়াল করুন এখানে align বলে ১টি Attributes ব্যবহৃত হয়েছে ।
remi
বি.দ্র-কিছু কিছু ট্যাগ আছে যাদের সূচনাকারী ট্যাগ ও সমাপ্তকরন ট্যাগ একটি যেমন <br/>

The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু