Popular Post

zwani.com myspace graphic comments

Monday, August 26, 2013

একটু একটু করে অনেকেই শুরু করল ধারাবাহিক টিউন ।উদ্যোগটি খবুই ভাল এবং কল্যানধর্মী ।আমি ভাবলাম আমি কেন চুপ করে বসে থাকি পৃথিবী থেকে যা শিখেছি তা যদি অণ্যদের মাঝে ছড়িয়ে দিতে পারি তাহলে ক্ষতি কি ।অন্যরা ব্লগিং বিষয়ে টিউন শুরু করেছে ।ব্লগের পোস্টকে সুন্দর করতে HTML-এর আবদান অনস্বীকার্য । তাই আমি আপনাদের HTML বিষয়ে ধারাবাহিক টিউন দেব ।আর পরে সময় পেলে CSS এবং pHp -এর টিউন দেবার চেষ্টা করব ।আপনাদের জানিয়ে রাখি আমি কিন্তু কোন কম্পিউটার সংস্হা থেকে HTML ,CSS বা pHp শিখিনি আমার এই জ্ঞান দাতা ইন্টারনেট কাজেই কোন ভূল হলে ধরিয়ে দেবেন ।
HTML-এর সারসংক্ষেপ:-

HTML-এর সম্পূর্ণ রূপ হাইপার টেক্সট মার্ক আপ ল্যাঙ্গুয়েজ ( Hyper Text Markup Language) ।এটি একটি ফর্ম্যাট যাতে বিভিন্ন প্রকারের ফর্ম্যাটিং ও হাইপারলিংক ব্যবহার করা যায়। ইন্টারনেটে, তথা ওয়েবসাইটে এইচ টি এম এল সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এই ফাইলের এক্সটেনশন .htm অথবা .html উভয়ই হতে পারে। এতে বিভিন্ন ট্যাগ ব্যবহার করে বিভিন্ন ফর্ম্যাটিং, অবজেক্ট ও লিংক প্রকাশ করা করা হয়।ওয়েব ডেভলোপিং শিখার হাতে-খরি এটিই । খুবই সহজ সরল একটা কোডিং পদ্ধতি ।বর্তমানে HTML5 বলে আরও একটি ল্যাঙ্গুয়েজ আছে । HTML5 মূলত HTML-এরই পরিবর্তিত রূপ । তবে অনেক কাজ আছে যেগুলি শুধু HTML-তেই হয়,HTML5-এ হয় না remi
HTML শেখার প্রয়োজোনীয় উপকরণ:-

HTML-শেখার জন্য কোন প্রকারের অতিরিক্ত সফটওয়ারের প্রয়োজন নেই ।এজন্য মাইক্রোসফট প্রদত্ত নোটপ্যাডই যথেষ্ট । আপনারা ইচ্ছা করলে Notepad++ ব্যবহার করে দেখতে পারেন ।আর আমি একটা পরামর্শ দেব যে-কোন ল্যাঙ্গুয়েজ শেখার সময় ল্যাঙ্গুয়েজের কোডগুলিকে আপনারা নিজের হাতে লিখে করবেন ,কপি-পোস্ট করবেন না ।এতে আপনারা খুব তাড়াতাড়ি শিখতে পারবেন ।
উপরের লেখাগুলি পড়তে পড়তে হাফিয়ে গেছেন তাই না ! আসুন HTML-কে আপনাদের কাছে একটু আকর্ষনীয় করে তুলি ।প্রস্তুত হোন আপনার প্রথম ওয়েব পেজ তৈরি করার জন্য ।

  • প্রথমে নোটপ্যাড খুলুন । তারপর পাশের ছবিতে  দেওয়া কোডগুলি টাইপ করুন ।
  • remi
    remi লেখা শেষ হলে নথিটিকে খুশিমত নাম দিয়ে .html ফরম্যাটে সংরক্ষন করুন ।
    এরপর এই html নথিটিকে ক্লিক করুন আর ব্রাউজারে আপনার তৈরিকৃত প্রথম ওয়েব পেজটিকে দেখুন । remi
    উপরের কোডগুলির প্রাথমিক বিশ্লেষণ:-
    • লক্ষ্য করুন উপরের কোডটি শুরু হয়েছে ট্যাগ দিয়ে<html> এবং শেষ হয়েছে</html>  ট্যাগ দিয়ে ।অর্থাত্‍ যে কোন HTML ফাইল অবশ্যই<html>  ট্যাগ দিয়ে শুরু এবং শেষ হয় </html>ট্যাগ দিয়ে ।
    • শুধু তাই নয় HTML-এর যে কোন ট্যাগ শুরু করতে <> চিহ্ন এবং শেষ করতে </>  চিহ্ন ব্যবহৃত হয় । যেমন:- <body> … </body>
    প্রাথমিক HTML পেজের গঠন:-
    নিচে একটি HTML পেজের গঠন দেখান হল ।
    <html>
    <head>
    <title>আপনার ওয়েবসাইটের নাম যেমন Tunerpage</title>
    </head>
    <body>
    <h2>আমি HTML শিখতে চলেছি ।কি মজা !</h2>
    </body>
    </html>
    বিশ্লেষণ:-
    • <head>…</head> এর ভেতরে সাধারনত বিভিন্ন স্কিপট যেমন javascript,css ইত্যাদি থাকে ।
    • <title>…<title> এর ভেতরে  আপনার ওয়েবসাইটের নাম থাকে ।যেমন টিউনার পেজ খুললে ব্রাউজারের উপরে দেখতে পারবেন ” Tunerpage । The Ultimate Path of Bangla Technology ” এটি মূলত এই অংশে লেখা ।
    • <body> … </body> এর ভেতরে থাকে আপনার পেজের যাবতীয় তথ্য ।

    The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু