Popular Post

zwani.com myspace graphic comments

Monday, August 26, 2013

আমরা জানি অফপেইজ অপটিমাইজেশনের ক্ষেত্রে আপনার সাইটের লিঙ্ক যত বেশি সংখ্যক অন্যান্য সাইটে স্থাপন একটি গুরুত্বপূর্ন বিষয়। কিন্তু কিভাবে সহজেই আপনার সাইটের লিঙ্ক অন্যান্য সাইটে স্থাপন করবেন? আর এখানেই নিহিত রয়েছে সেই বাংলা প্রবাদ চোরে চোর মাসতুতো ভাই এর কারসাজি। যেহেতু এখন চারিদিকে ওয়েব এবং কর্পোরেট কালচারের জয় জয়কার। তাই আপনা যেমন দরকার অন্যদের, আবার অন্যদের দরকার আপনাকে - আপনার সাইটকে।

আর এইক্ষেত্রেও পিছয়ে নেই গুগুল! আমরা গুগুলের এই সুবিধাটি ব্যবহার করে সেই সমস্ত সাইটগুলো খুজে বের করতে পারি যাদের লিঙ্ক সাবমেটিং ফর্ম রয়েছে। নিচের ইমেজটি দেখুন-

লক্ষ্য করলে দেখতে পাবেন এতে আপনাকে বেশ কিছু বিষয় সাবমিট করতে হবে -
১।আপনার সাইটের নাম (এ্যাঙ্কর টেক্সট)
২। আপনার সাইটের url
৩। আপনার সাইটের বর্ণনা।
৪। আপনার সাইটের অপর সাইটির ফিরতি লিঙ্কেরজ url

যখন আপনি আপনার সাইটের জন্য প্রাথামিক পর্যায়ে অপটিমাইজেশন শুরু করবেন তখন এই উপায় আপনি অসংখ্য ব্যাকলিঙ্ক পেতে পারেন।এজন্য আপনাকে যা করতে হবে -
১।গুগুলে যান।
২। সার্চ বক্সে ঠিক নিচের মত করে সার্চ আইটেম টাইপ করুন-
[Keyword] "Please also suggest my link to the LinkPartners.com Directory."
এখানে খেয়াল রাখতে হবে যে আপনার কাঙ্ক্ষিত কিওয়ার্ড [keyword] এর স্থলে বসাতে হবে যাতে আপনার কিওয়ার্ডের সাথে সংগতি সম্পন্ন ওয়েব সাইট সার্চ রেজাল্ট প্রদর্শিত হয়।
৩। এরপর সাবমিট বাটনে ক্লিক করুন।

গুগুল আপনার সামনে লিঙ্ক সাবমিশন ফর্ম সম্বলিত অসংখ্য সাইটের লিষ্ট উপস্থাপন করবে। এবার ঐসাইটগুলোতে গিয়ে আপনার সাইটের লিঙ্ক সাবমিট করুন আর আপনা সাইটের পেইজ র‌্যাঙ্ক বাড়িয়ে তুলন। এই ছোট্ট গোপন কৌশল টি কাজে লাগিয় আপনি আপনার সাইটের জন্য অসংখ্য ব্যাকলিঙ্ক যোগাড় করতে পারেন!
এখানেই শেষ নয়! এছাড়াও আরেকটি উপায় আসে যাতে আপনি আপনার সাইটের লিঙ্ক অন্যান্য সাইটের সাথে বিনিয়ম করতে পারেন এবং তা সম্পূর্ন বিনামূল্যে। এজন্য একটি সাইট রয়েছে যার কাজই হলে চোরে চোর মাসতুতো ভাই বানিয়ে দেওয়া। এই সাইটের প্রতিটি মেম্বারের রেটিং রয়েছে যা অনেকটা ইবে সাইটের রেটিং এর মতই। এই রেটিং দ্বারা বুঝা যায় একটি মেম্বার কতটি লিংক বিনিয়মের অনুরোধ পেয়েছে এবং কতটি অনুরোধে সাড়া দিয়েছে।

উপরের চিত্র হতে দেখা যাচ্ছে যে সাইটটি পাঁচটি লিঙ্ক বিনিয়ম অনুরোধের পাঁচটিতেই সাড়া দিয়েছে।স্বাভাবিক ভাবেই একটি উচ্চ রেটিং সমৃদ্ধ সাইটের সাথে আপনার সাইটের লিঙ্ক বিনিময়ের অনুরোধ পাঠালে তাতে মেম্বার সাড়া দেবেই (কারন তারও যে আরেক চোরকে দরকার – তাই না?) আর এরূপ করাটাও বেশ নিরাপদ। কারন যেহেতু এক্ষেত্রে লিঙ্ক বিনিময় একটি তৃতীয় পক্ষের মাধ্যমে সংঘটিত হচ্ছে তাই অপরদিক হতে স্পামের ভয় থাকছে না।

এভাবে আপনি আপনার সাইটের জন্য ১০০ এরও বেশি লিঙ্ক বিনিয়ম করতে পারেন এক সপ্তাহেরও কম সময়ের মধ্য। যাইহোক এই সাইটটি একটি ব্রান্ড নিউ সাইট এবং এতে হাজারেরও বেশি মেম্বার রয়েছে যাদের সাথে আপনি আপনার সাইটের লিঙ্ক বিনিময় করতে পারবেন। এতে আপনি বিনামূল্য সাইন আপ করতে পারেন। তাই আমি পরামর্শ দেব আপনি একবার এই সাইটটি ভিজিট করে বিনামূল্য সাইন আপ করে ফেলুন। কারন একবার সাইন আপ করলে আপনাকে হয়তো লিঙ্ক পাবার জন্য কিছু করতে হবে না। কারন অন্যান্য মেম্বাররাই হয়তো তাদের প্রয়োজনে আপনার সাথে যোগাযোগ করবে।

এই বইয়ের লেখক উক্ত সাইটে সাইন আপ করার দুইদিনের ভেতরই ২০ টি লিঙ্ক তার সাইটের জন্য পেয়েছিলেন। আর এজন্য তাকে প্রায় কিছুই করতে হয়নি - অন্যান্য মেম্বারদের অনুরোধে সাড়া দেওয়া ছাড়া।

তো এতক্ষন নিশ্চয় ঐ সাইটটির ঠিকানা জানতে প্রান আইটাই করছিল তাই না ? যাইহোক সাইটটির ঠিকানা হলো-
www.linkmetro.com


এই সাইটে দুটি ছোট ছোট ডেমো ভিডিও আপলোড করা আছে যাতে করে খুব সহজেই লিঙ্ক বিনিময় করা যায়।

Demo Video 1 (Request a Link Exchange)
http://www.linkmetro.com/Demos/Demo1.htm

Demo Video 2 (Approve a Link Request)
www.linkmetro.com/Demos/Demo2.htm

আমি আপনাদের আরো একবার এই সাইটটির বিনামূল্য সাইন আপ সুবিধার কথা স্মরন করিয়ে দিতে চাই …. … কারন হয়তো খুব শীঘ্রই এর এই সুবিধাটি নাও থাকতে পারে!

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু