Popular Post

zwani.com myspace graphic comments

Sunday, August 25, 2013

মাহবুব আলম। তিনি বাংলা ভাষায় প্রযুক্তিবিষয়ক ব্লগ সাইট টেকটিউনস-এর মডারেটরদের একজন। অনলাইনে সোর্ডফিশ নামেই তার বেশি পরিচিতি। টেকটিউনসে লেখালেখি করতে গিয়ে তার অনলাইনের প্রতি আগ্রহ জন্ম হয়। এরপর তার ফ্রিল্যান্সিং জগতে আত্মপ্রকাশ। সাধারণত তিনি এসইও (SEO) নিয়ে কাজ করেন। অল্প সময়েই তিনি একটি ভালো অবস্থানে চলে আসেন। তিনি ফ্রিল্যান্সিং এর সফলতার গল্প বলেছেন প্রিয়.কমের সাথে। মাহবুব আলম সম্পর্কে আরো জানতে তার ফেসবুকে যোগদান করতে পারেন।

প্রিয় টেক: ফ্রিল্যান্সিংয়ে কিভাবে উদ্বুদ্ধ হয়েছিলেন?
মাহবুব আলম: টেকটিউনসে নিয়মিতভাবে লেখালেখি করার সময় অনেকের কথা জানতে পেয়েছি যারা ফ্রিল্যান্সিং-এর মাধ্যমে ভালো একটি অবস্থান করে নিয়েছে অনলাইনে। মূলত টেকটিউনস থেকেই ফ্রিল্যান্সিং এর প্রতি আগ্রহ বাড়ে। এর পর হাটি হাটি পা পা করে আজকের এই ফ্রিল্যান্সিং ভূবনে পর্দাপণ করা।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিংয়ে আসার জন্য সবচেয়ে বেশি উৎসাহ পেয়েছিলেন কোথা থেকে?
মাহবুব আলম: টেকটিউনস লেখালেখি করার সময় এসইও-র প্রতি আগ্রহ জাগে। এছাড়া তেমন কারো কাছ থেকে সহযোগিতা পাইনি।
প্রিয় টেক: কবে থেকে ফ্রিল্যান্সিং শুরু করেছিলেন? সাধারণত কি কাজ করেন?
মাহবুব আলম: আমার ফ্রিল্যান্সিং-এর বয়স খুবই কম। মাত্র ৭/৮ মাসের। সাধারণভাবে এসইও কাজ করেছি প্রথম থেকেই।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিং-এ এখন পর্যন্ত আপনার অর্জন কতটুকু?
মাহবুব আলম: মাত্র ৭/৮ মাসের ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে পরিপূর্ণভাবে কাজ করতে পেরেছি অনলাইনে। সফলভাবে কাজ শেষ করা এটি সত্যিই পাওয়া একজন ফ্রিল্যান্সারের জন্য।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিং থেকে আয় করা প্রথম টাকা কিভাবে পেয়েছিলেন?
মাহবুব আলম: অনলাইনে পেমেন্ট আনার বিষয়গুলো জানা ছিল আগে থেকেই। তাই মানিবুকারের মাধ্যমে প্রথম পেমেন্ট এনেছিলাম। পরে এসব ডলার অনলাইনে সেল করে দিয়ে টাকা পাই।

প্রিয় টেক: প্রথম টাকা পেতে কি কোনো বিড়ম্বনার শিকার হয়েছেন?
মাহবুব আলম: না, তেমন কোনো সমস্যা হয়নি।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিং এ প্রথম কোন কাজ করেছেন এবং প্রথম পেমেন্ট কত পেয়েছিলেন?
মাহবুব আলম: প্রথম কাজ পেয়েছিলাম ৩০০ ডলারের ব্যাকলিংক তৈরি করার ফিক্সড প্রাইজের।
প্রিয় টেক: প্রথম টাকা পাওয়ার অনুভুতি কেমন ছিলো এবং সে টাকা কি করেছিলেন?
মাহবুব আলম: প্রথম টাকা পাওয়ার অনুভুতি অনেক আনন্দের। সেটা বাবা-মা-ভাইকে দিয়েছিলাম। যদিও অনলাইনে বিভিন্ন ভাবে আয় করেছি তবে এটি ছিল অন্যরকম পাওয়া।
প্রিয় টেক: বাংলাদেশ থেকে ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করার সম্ভাবনা কেমন?
মাহবুব আলম: বাংলাদেশে ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করার সম্ভাবনা রয়েছে। তবে আমরা কাজ না জেনেই কাজ করতে যাই। পিটিসি সাইটের প্রতি যেভাবে সকলের আগ্রহ ছিল, কেননা এখানে ক্লিক করলেই টাকা। অথচ এখানে সে ৭/৮ হাজার টাকা খরচ করে অ্যাকাউন্ট বানাচ্ছে। আয় খুবই কম। অপরদিকে ফ্রিল্যান্সিং-এর জন্য কোন একটি কাজ শিখে কাজ করার প্রতি আগ্রহ নেই বললেই চলে। অথচ কাজ জানে এমন ফ্রিল্যান্সারদের কাজের চাপে কোন কিছু ভাবার সময় থাকে না।
প্রিয় টেক: বাংলাদেশে তথ্য প্রযুক্তির মন্দ দিক কোন গুলো ?
মাহবুব আলম: আমরা বসে বসে ফেসবুকে অযথা সময় ব্যয় করি। কিন্তু এখানেও যে আয় করার মত বিষয় রয়েছে অনেকেই তা জানেনা। বিনোদনের জন্যই অনলাইন ব্যবহার করি। এখান থেকে ভালোদিকগুলো গ্রহণ করি খুবই কম মানুষ।
প্রিয় টেক: আপনার কাছে দেশের তথ্য প্রযুক্তির ভালো দিকগুলো কি কি?
মাহবুব আলম: ঘরে বসেই এখন মাসে লাখ টাকা না হোক অন্তত চলার মত আয় করছে অনেকে। সরকার চাইলে আরো সুযোগ-সুবিধা দিয়ে এই ক্ষেত্রে উন্নতি করতে পারে।
প্রিয় টেক: প্রথম প্রথম ইন্টারনেট কি কাজে ব্যবহার করতেন আর এখন ইন্টারনেটে কি নিয়ে বেশি ব্যস্ত থাকেন?
মাহবুব আলম: প্রথমে ইন্টারনেটে ইয়াহু মেইল খুলেছিলাম সাইবার ক্যাফে বসে। গেমসই খেলা হত বেশি। এখন অনলাইনে কাজের পাশাপাশি বিভিন্ন তথ্য খুঁজে খুঁজে নতুন বিষয় জানার চেষ্টা করি।
প্রিয় টেক: তথ্য প্রযুক্তির উন্নতির জন্য সরকারের কি কি করা উচিত ?
মাহবুব আলম: সর্বনিম্ম দামে দ্রুতগতির ইন্টারনেট সেবা প্রদান এবং বিভিন্ন প্রশিক্ষণকেন্দ্র চালু করা যেখানে কাজের প্রশিক্ষণ নিয়ে সবাই কাজ করতে পারে অনলাইনে।
প্রিয় টেক: ইন্টারনেটেই যেহেতু আয় তো বাংলাদেশের ইন্টারনেট সার্ভিস নিয়ে কি আপনি সন্তুষ্ট?
মাহবুব আলম: চড়া দামে ইন্টারনেট ব্যবহার করা হলেও সার্ভিস মোটেও ভালো নয়। অথচ পাশের দেশ ভারতে ইন্টারনেট সহজলভ্য হওয়ার কারণে ওরা সবদিক দিয়েই এগিয়ে যাচ্ছে। আমাদের যোগ্যতা থাকার পরও আমরা ইন্টারনেটের জন্য পিছিয়ে রয়েছি।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিং এর কাজগুলো সাধারণত কোন সময় করেন?
মাহবুব আলম: রাতের বেলাই করা হয় বেশি।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিংয়ের জন্য সবচেয়ে কোন প্রতিবন্ধকতায় বেশি পড়েছেন?
মাহবুব আলম: সবচেয়ে বেশি প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে ইন্টারনেট সমস্যা। তারপরে অনেকেই ভালো চোখে দেখেন না যে অনলাইনে ফ্রিল্যান্সিং এ এগিয়ে যাই। নানাভাবে বিরক্ত করেছে কাজ থেকে বিরত রাখার জন্য।
প্রিয় টেক: স্বাধীনভাবে নাকি দলগত ভাবে কাজ করছেন?
মাহবুব আলম: প্রায় ৬ মাস একটি টিমে কাজ করার পর এখন স্বাধীনভাবেই কাজ করা শুরু করেছি।
প্রিয় টেক: বাংলাদেশের ফ্রিল্যান্সারদের সবচেয়ে বড় সমস্যা কোনটি বলে মনে করেন?
মাহবুব আলম: বাংলাদেশের ফ্রিল্যান্সারদের সবচেয়ে বড় সমস্যা নিজেদের মধ্যে বোঝাপড়ার অভাব রয়েছে। নিজেরা মিলে মিশে কাজ করলে আমরা আরো এগিয়ে যেতে পারি।
প্রিয় টেক: ভবিষ্যতে কি ফ্রিল্যান্সিংকেই ক্যারিয়ার হিসাবে নিতে চান নাকি প্রাতিষ্ঠানিকভাবে কাজ করতে চান?
মাহবুব আলম: ফ্রিল্যান্সিং নিয়ে ক্যারিয়ার গড়ার ইচ্ছে রয়েছে। পাশাপাশি "অনলাইন ইস্কুল" নামে একটি অনলাইন ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে যাচ্ছি। যেখানে অনলাইনে কাজ শেখানোর ব্যবস্থা রয়েছে। ফেসবুকের মাধ্যমে এখানে এসইও ব্লগিং এফিলিয়েশন এর মত বিষয়গুলো শিখার সুযোগ রয়েছে। যদিও আমাদের দেশে এই ধরনের ব্যবস্থা এই প্রথম। পিডিএফ, ভিডিত্ত আকারে টিউটোরিয়াল দেওয়া হয়েছে। যেটা বাংলাদেশে নতুন মাত্রা যুক্ত করবে অনলাইনে কাজ শেখার ব্যাপারে।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিং নিয়ে কাজ করতে সরকারের কাছে কি কোনো চাওয়া আছে?
মাহবুব আলম: রাত জেগে যে ডলারগুলো দেশে নিয়ে আসছি আমরা সরকারের কাছে চাওয়া এখান থেকে কোন প্রকারের ফি যাতে যুক্ত না করা হয়। বাংলাদেশে আন্তর্জাতিক ভিসা কার্ড ব্যবহার সহজলভ্য করা হলে কাজের জন্য অনেক সুবিধা হত। পাশাপাশি পেপ্যাল যেন বাংলাদেশে দ্রুত আসে সেই ব্যবস্থা গ্রহণ করার জোর দাবী জানাচ্ছি।
প্রিয় টেক: বায়াররা বাংলাদেশি ফ্রিল্যান্সারদের কেমন মূল্যায়ন করে বলে মনে করেন?
মাহবুব আলম: বায়াররা মূলত ভালো কাজ দেখাতে পারলে যে কাউকে ভালো দৃষ্টিতে দেখে। কিন্তু আমরা অনেকেই না জেনে না বুঝে কাজ করতে গিয়ে মার্কেটপ্লেসগুলো নষ্ট করে ফেলছি। যা মোটেও শুভ নয় বাংলাদেশীদের জন্য।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিং এ ভালো পারফরমেন্স করার জন্য কি কি যোগ্যতা থাকা উচিত?
মাহবুব আলম: প্রথমেই নিজেকে ধৈর্য ধরে কাজ করা শিখতে হবে। অর্থের আশা না করে কাজ শিখে কাজ করলে অবশ্যই ভালো একটি রেজাল্ট আসবে দীর্ঘস্থায়ীভাবে। হতাশ না হয়ে মনে জোর রাখতে হবে। মানুষ ইচ্ছে করলে সবই পারে। আমিও পারবো।
প্রিয় টেক: ফ্রিল্যান্সিং এ যারা নতুন তাদের জন্য কি পরামর্শ দিবেন?
মাহবুব আলম: ফ্রিল্যান্সিং এ যারা নতুন এসেছেন কিংবা আসার চিন্তা করছেন তারা অবশ্যই একটি বিষয় মনে রাখবেন, অনলাইন ভুবন একদিনের জন্য নয়। এলাম আর চলে গেলাম। এখানে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য প্ররিশ্রম করতে হবে। সামান্য ভুলের জন্য আপনার ক্যারিয়ার নষ্ট হয়ে যেতে পারে। তাই যাই করবেন না কেন মন দিয়ে করবেন। সফলতাই আসবেই।

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু