Popular Post

zwani.com myspace graphic comments

Monday, August 26, 2013

    চিত্র -

    চিত্র -
  • গুগুলে পেজ র‌্যাঙ্কিং হলো একটি ওয়েব সাইট কতটা গুরুত্বপূর্ন সেটি প্রদর্শনের একটি সাধারন উপায়। গুগুল ধরে নেয় যে যখন একটি সাইট অপর একটি সাইটের লিঙ্ক নিজের মধ্যে স্থাপন করে তখন সেটি প্রকৃতপক্ষে অপর সাইটিকে একটি ভোট দিল। তাই আপনার সাইটের জন্য যত বেশি ভোট থাকবে তত বেশি সেটির গুরুত্ব গুগুলে কাছে বৃদ্ধি পাবে।
  • এছাড়াও গুগুল অন্যান্য যেসব সাইট আপনার সাইটটিকে লিঙ্ক করে থাকে তাদের নিজস্ব প্রাপ্ত ভোটকেও গুরুত্ব দিয়ে থাকে। তাই অন্যান্য সাইট যেগুলো আপনার সাইটটিকে লিঙ্ক করেছে বা ভোট দিয়েছে তাদের নিজের প্রাপ্ত ভোট যদি বেশি হয়, তবে গুগুলের দৃষ্টিতে আপনার সাইটের গুরুত্ব ততই বৃদ্ধি পাবে এবং আপনার পেজ র‌্যাঙ্ক বৃদ্ধি পাবে। উপরে ঘটনাটি বুঝার জন্য নিচের চিত্রটি দেখা যেতে পারে -
উপরের চিত্র -১ এর A সাইটি আপনা সাইটকে যে ভোট দেবে তার গুরুত্ব চিত্র – ২ এর সাইট B এর চেয়ে বেশি হবে। কেননা সাইট A এর যেখানে নিজস্ব প্রাপ্ত ভোট হল চার তখন সাইট B এর জন্য তা মাত্র দুটি। বিষয়টি আরো সুন্দর ভাবে বুঝার জন্য আরেকটি উদারহন দেয়া যেতে পারে - ধরা যাক কোন একটি শহরে একটি আইন পাশ করার জন্য ভোটাভুটির আয়োজন করা হয়েছে যেখানে তিনটি পক্ষ ভোট দেবে। যথা -
  1. নেতা পক্ষ (শাসক)
  2. টাউন কাউন্সিল সদস্যবৃন্দ
  3. সাধারন নগরবাসী
এখন যদি প্রশ্ন করা হয় আইনটি পাশ করার জন্য কাদের ভোট বেশি গুরুত্বপূর্ন হবে, তবে অবশ্যই তা হবে নেতা তথা শাসক পক্ষের – তাই নয় কি? কারন শাসক পক্ষ, টাউন কাউন্সিল সদস্য ও সাধারন নগরবাসীর চেয়ে অবশ্যই বেশি ক্ষমতাবান। কিন্তু এরপরও কাউন্সিল সদস্য ও সাধারন নগরবাসীর ভোট আইনটি পাশ করার ক্ষেত্রে অনেক ক্ষেত্রে অবদান রাখে।
পেজ র‌্যাঙ্ক বিষয়টিও ঠিক এমন ভাবেই মাপা হয়। সেজন্য একটি পেজ যার কিনা নিজেরই প্রাপ্ত ভোট তথা গুরুত্ব বেশি সেটি যখন আপনাকে লিঙ্ক করবে তথা ভোট দেবে তখন আপনার সাইটের গুরুত্ব গুগুলের কাছে বৃদ্ধি পাবে (স্বভাবত আপনার সাইটের পেজ র‌্যাঙ্ক বৃদ্ধি পাবে) । স্মরন রাখা প্রয়োজন – একটি সাইটের পেজ র‌্যাঙ্ক কত তা পরিমাপের সহজ উপায় হলো সাইটটিকে কতগুলো সাইট লিঙ্ক করেছে তথা ভোট দিয়েছে তা গননা করা এবং সেই সাইট গুলো নিজস্ব প্রাপ্ত ভোট তথা তাদের গুরুত্ব বিবেচনা করা।

Leave a Reply

Subscribe to Posts | Subscribe to Comments

The Won Blog Of EARN FOR TEICKS. The Blog Created by Bijoy Kumar Biswas. Designed by বিজয়*বিজন*বিজু